খবরজাতীয়শীর্ষ সংবাদ

ইভিএমের জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প ইসির

1
ইভিএমের জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প ইসির

নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে প্রায় দুই লাখ ইভিএম কেনা এবং আগেরগুলোর রক্ষণাবেক্ষণের জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিচ্ছে ।

নির্বাচন কমিশন সচিবালয় ইতোমধ্যে প্রকল্প প্রস্তাব তৈরি করেছে। মঙ্গলবার তা কমিশন সভায় উপস্থাপন করা হবে।

আরও পড়ুনঃ দেশে ইনসুলেটরের চাহিদা ২০ হাজার টন, আমদানি ৯০ শতাংশ

এ বিষয়ে ইসির এক কর্মকর্তা বলেন, “আগামীকাল কমিশনের সামনে নতুন করে আরও ইভিএম কেনার জন্যে প্রকল্প প্রস্তাব উপস্থাপন করার কথা রয়েছে। এরপর এনিয়ে পর্যালোচনা করবে ইসি। এ প্রস্তাব ইসির অনুমোদন পেলে পরিকল্পনা কমিশনে ডিপিপির (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) জন্য পাঠানো হবে। চলতি মাসে ডিপিপি আকারে পাঠানো সম্ভব হলে সব প্রক্রিয়া শেষ করে ডিসেম্বরের ইভিএমের দ্বিতীয় প্রকল্পটি সরকারের অনুমোদন পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে। প্রস্তাবিত প্রকল্পটির অধীনে প্রায় ২ লাখ ইভিএম কেনা হতে পারে। সেই সঙ্গে যন্ত্রের যথাযথ সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও জনবল তৈরি করা হবে। সব মিলিয়ে প্রায় ৮ হাজার কোটি টাকার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আগামী নির্বাচনে সর্বোচ্চ দেড়শ’ আসনে ইভিএম ব্যবহারের পরিকল্পনার কথা জানিয়েছেন ।

যন্ত্রে ভোটগ্রহণ নিয়ে রাজনৈতিক দলগুলো বিভক্ত থাকলেও ইসি ইভিএম ব্যবহার বাড়ানোর পক্ষপাতি, আর ক্ষমতাসীন আওয়ামী লীগও তা চায়।

চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স করবে আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি

Previous article

চালের দাম ৮-১০ টাকা বাড়ানো অনুচিত: খাদ্যমন্ত্রী

Next article

You may also like

1 Comment

  1. […] আরও পড়ুনঃ ইভিএমের জন্য ৮ হাজার কোটি টাকার প্রকল… […]

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

More in খবর